1. xsongbad@gmail.com : Harry Deb Nath : Harry Deb Nath
  2. tauhidcrt8@gmail.com : tauhidcrt8 :
ভারত ও পাকিস্তানের মধ্যে তালিকা বিনিময়-কী আছে এতে? - Songbadjogot.com
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১০:১৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
  • Welcome To Our Website...* এন জি ও ‘আরবান সমিতি’ –মাইক্রো ক্রেডিট ফাইনান্সে জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক মহিলা/পুরুষ মাঠ কর্মী নিয়োগ দেয়া হবে। বয়স ২৫ উর্ধ্ব হতে হবে। আগ্রহী প্রার্থীদেরকে সরাসরি নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৩০১০৪১২৮৮  আমাদের অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন দিতে চাইলে এই নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৮১৫-৫৮৭৪১০

ভারত ও পাকিস্তানের মধ্যে তালিকা বিনিময়-কী আছে এতে?

সংবাদ জগত ডেস্ক
  • আপডেটের সময় : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
  • ১৩৬ বার ভিউ

 ভারত ও পাকিস্তান নিজ নিজ দেশের হেফাজতে থাকা বেসামরিক বন্দী, জেলে এবং তাদের পারমাণবিক স্থাপনার তালিকা আজ বিনিময় করেছে।

Pic: Big stock
  • বেসামরিক বন্দীদের তালিকা
  • জেলে বন্দীদের তালিকা
  • পারমাণবিক স্থাপনার তালিকা


ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি জানিয়েছে, ২০০৮ সালের চুক্তির বিধান অনুযায়ী কূটনীতিক চ্যানেলের মাধ্যমে এই বেসামরিক বন্দী ও জেলেদের তালিকা বিনিময় করা হয়।


দ্বিপাক্ষিক চুক্তির অধীনে ভারত ২৬৩ জন পাকিস্তানি বেসামরিক বন্দী ও সেদেশের হেফাজতে থাকা ৭৭ জন জেলের তালিকা পাকিস্তানের কাছে হস্তান্তর করেছে। অন্যদিকে, পাকিস্তান তার হেফাজতে থাকা ৪৯ জন বেসামরিক বন্দী ও ২৭০ জন জেলের তালিকা ভারতের কাছে হস্তান্তর করেছে।


উভয় দেশ তাদের বেসামরিক বন্দী ও জেলেদের নৌকাসহ অবিলম্বে মুক্তি ও প্রত্যাবাসনের জন্য নিজ নিজ পক্ষের সংশ্লিষ্টদের এখানে ডেকেছিল।
তবে, ভারত ও পাকিস্তান আজ দ্বিপাক্ষিক চুক্তির অধীনে পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে, যা উভয় দেশকে পরস্পরের পারমাণবিক স্থাপনায় আক্রমণ নিষিদ্ধ করেছে।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক পৃথক বিবৃতিতে জানিয়েছে, নয়াদিল্লি ও ইসলামাবাদ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে একই সঙ্গে এই বিনিময় করে।


এতে বলা হয়, ‘চুক্তি অনুযায়ী ভারত ও পাকিস্তান পরমাণু স্থাপনাগুলো সম্পর্কে একে অপরকে প্রত্যেক বছরের জানুয়ারির প্রথম দিনে জানানোর কথা রয়েছে। ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত এই চুক্তিটি ১৯৯১ সালের ২৭ জানুয়ারিতে কার্যকর হয়েছিল।’
এটি দুই দেশের মধ্যে এই ধরণের তালিকার পর ত্রিশতম মতবিনিময়, যেটি প্রথমবারের মতো ১৯৯২ সালের ১ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। কাশ্মীর ইস্যু নিয়ে উভয় দেশের মধ্যে শীতল সম্পর্ক ও সীমান্ত সন্ত্রাসবাদের মধ্যেও পারমাণবিক স্থাপনার তালিকার এই বিনিময় করা হয়।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরও খবর