1. xsongbad@gmail.com : Harry Deb Nath : Harry Deb Nath
  2. tauhidcrt8@gmail.com : tauhidcrt8 :
করোনা টিকা নেওয়ার পর হজের অনুমতি মিলবে - Songbadjogot.com
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৩৮ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
  • Welcome To Our Website...* এন জি ও ‘আরবান সমিতি’ –মাইক্রো ক্রেডিট ফাইনান্সে জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক মহিলা/পুরুষ মাঠ কর্মী নিয়োগ দেয়া হবে। বয়স ২৫ উর্ধ্ব হতে হবে। আগ্রহী প্রার্থীদেরকে সরাসরি নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৩০১০৪১২৮৮  আমাদের অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন দিতে চাইলে এই নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৮১৫-৫৮৭৪১০

করোনা টিকা নেওয়ার পর হজের অনুমতি মিলবে

সংবাদ জগত ডেস্ক
  • আপডেটের সময় : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ২৭৭ বার ভিউ

গত সোমবার সৌদি আরবের ওকাজ পত্রিকার মাধ্যমে জানা যায়, চলতি বছর সৌদি আরবে হজে যেতে হলে আগে থেকেই করোনাভাইরাসের টিকা নিতে হবে। নাহলে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এ খবর প্রকাশ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সৌদি স্বাস্থ্যমন্ত্রীর সই করা এক আদেশের বরাতে বলা হয়েছে, যারা হজ করতে চান তাদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক। এটি এ বছর হজের অনুমতি পাওয়ার অন্যতম প্রধান শর্ত হবে বলে জানানো হয়েছে ওই আদেশে।

শুধু হজযাত্রীরাই নন, চলতি বছর হজে যেসব স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন, তাদের জন্যও করোনাভাইরাসের টিকা গ্রহণ বাধ্যতামূলক বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল-আরাবিয়া।

তিনি বলেন, হজের সময় মক্কা ও মদিনায় যারা স্বাস্থ্যসেবায় নিয়োজিত থাকবেন, আগে থেকেই তাদের পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এজন্য হজ এবং ওমরাহর সময় একটি বিশেষ কমিটি গঠন করা হবে, যাতে সেখানে কর্মরত স্বাস্থ্যকর্মীদের বাধ্যতামূলক টিকাগ্রহণ নিশ্চিত করা যায়।

মঙ্গলবার সৌদি স্বাস্থ্যমন্ত্রীর মুখপাত্র ড. মোহাম্মদ আল আবদুল্লাহ আলী বলেন, যারা ইতোমধ্যে করোনা টিকা নিয়েছেন এবং তাদের মধ্যে যদি রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে যায়, তাহলে সেসব লোকের সংস্পর্শে যাওয়া ব্যক্তিদের কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না।

সামর্থ্য থাকা মুসলিমদের জন্য জীবনে অন্তত একবার হজ পালন ফরজ। এই হজ থেকেই প্রতি বছর বিপুল অর্থ আয় করে সৌদি সরকার।

প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত বছরের মার্চে ওমরাহ পালন স্থগিত করে দেশটি। একই কারণে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় সমাবেশ হজও গতবার সীমিত আকারে পালিত হয়েছে।

অন্য বছরগুলোতে যেখানে ২০ লাখের বেশি মানুষ হজ করতে মক্কায় যান, সেখানে গত বছর অনুমতি পেয়েছিলেন মাত্র এক হাজারের মতো। সৌদি আরবের বাইরের কেউ গত বছর হজ করার অনুমতি পাননি।

প্রায় আট মাস বন্ধ থাকার পর গত ৪ অক্টোবর থেকে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের শর্তে ফের ওমরাহ শুরু হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর