1. xsongbad@gmail.com : Harry Deb Nath : Harry Deb Nath
  2. tauhidcrt8@gmail.com : tauhidcrt8 :
শাবান : রমজানের প্রস্তুতি নেয়ার মাস - Songbadjogot.com
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০১:২৯ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
  • Welcome To Our Website...* এন জি ও ‘আরবান সমিতি’ –মাইক্রো ক্রেডিট ফাইনান্সে জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক মহিলা/পুরুষ মাঠ কর্মী নিয়োগ দেয়া হবে। বয়স ২৫ উর্ধ্ব হতে হবে। আগ্রহী প্রার্থীদেরকে সরাসরি নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৩০১০৪১২৮৮  আমাদের অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন দিতে চাইলে এই নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৮১৫-৫৮৭৪১০

শাবান : রমজানের প্রস্তুতি নেয়ার মাস

সংবাদ জগৎ ডেস্ক
  • আপডেটের সময় : সোমবার, ২৯ মার্চ, ২০২১
  • ২৩০ বার ভিউ
শাবান : রমজানের প্রস্তুতি নেয়ার মাস

শাবান হিজরি বর্ষের ৮তম মাস। আজ ১৪৩৭ হিজরির শাবান মাসের প্রথম দিন। এ মাসের মর্যাদা ও গুরুত্ব অনেক বেশি। কারণ এ মাসের পরের মাসই হচ্ছে রহমত বরকত মাগফিরাতের মাস রমজান। রমজানের পূর্ব প্রস্তুতি গ্রহণের মাস এটি। সংক্ষেপে শাবান মাসের গুরুত্ব ও মর্যাদা তুলে ধরা হলো-

>> রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রজব মাসের চাঁদ উঠলেই তিনি আল্লাহ তাআলার নিকট এ বলে দোয়া করতেন যে, হে আল্লাহ! আপনি রজব এবং শাবান মাসকে আমাদের জন্য বরকতময় করুন এবং আমাদেরকে রমজান পর্যন্ত পৌছিয়ে দিন।

>> হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা বলেছেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের প্রতি এত বেশি লক্ষ্য রাখতেন যা অন্য কোনো মাসের ক্ষেত্রে রাখতেন না। (আবু দাউদ)

>> হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা আরো বলেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের চেয়ে অন্য কোনো মাসে এতো বেশি (নফল) রোজা রাখতেন না। (বুখারি, মুসনাদে আহমাদ)
>> রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মধ্য শাবান অর্থাৎ ১৫ শাবান জান্নাতুল বাকিতে গিয়ে মুমিনদের কবর যিয়ারাত করতেন এবং তাদের জন্য দোয়া করতেন।

সতর্কতা
আমাদের দেশে ১৪ শাবান দিবাগত রাতকে ভাগ্য রজনী উল্লেখ করে বিভিন্ন আমল ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। নফল ইবাদাত-বন্দেগিতে মসজিদে প্রচণ্ড ভিড় হয়। কিন্তু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাসগৃহ থেকে কয়েক কদম অতিবাহিত করলেই মসজিদে নববির মতো মসজিদ থাকা সত্ত্বেও তিনি নিজ গৃহে নফল ইবাদাত-বন্দেগি করেছেন।

তাই কোনো রুসুম রেওয়াজে গা না ভাসিয়ে শাবান মাসের গুরুত্ব ও মর্যাদা রক্ষার্থে নফল রোজা, ইবাদাত-বন্দেগি ও মৃত ব্যক্তির জন্য দোয়া করা উত্তম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শাবানমাস জুড়ে নফল রোজা এবং নফল ইবাদাত বন্দেগি করে রমজানের প্রস্তুতি গ্রহণের তাওফিক দান করুন। আমিন।

আরো পড়ুন……

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর