1. xsongbad@gmail.com : Harry Deb Nath : Harry Deb Nath
  2. tauhidcrt8@gmail.com : tauhidcrt8 :
সেলফোন বাড়াচ্ছে মানুষের প্রাণের ঝুঁকি ! - Songbadjogot.com
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৩:৩৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তি:
  • Welcome To Our Website...* এন জি ও ‘আরবান সমিতি’ –মাইক্রো ক্রেডিট ফাইনান্সে জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক মহিলা/পুরুষ মাঠ কর্মী নিয়োগ দেয়া হবে। বয়স ২৫ উর্ধ্ব হতে হবে। আগ্রহী প্রার্থীদেরকে সরাসরি নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৩০১০৪১২৮৮  আমাদের অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন দিতে চাইলে এই নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৮১৫-৫৮৭৪১০

সেলফোন বাড়াচ্ছে মানুষের প্রাণের ঝুঁকি !

সংবাদ জগৎ ডেস্ক
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ২৮৭ বার ভিউ

উন্নত বিশ্বে এবং স্যাটেলাইটের যুগে প্রতি দিনের প্রয়োজনীয় গ্যাজেট হল সেলফোন। কিন্তু, এই সেলফোন বাড়াচ্ছে মানুষের প্রাণের ঝুঁকি। এরকম অনেক তথ্য উঠে এসেছে যেখানে মানুষ ফোনের দিকে তাকিয়ে হেঁটে যেতে যেতে কোনও পোলে বা গাড়ির সঙ্গে ধাক্কা লেগে আঘাত পাচ্ছেন, কখনও সেই আঘাত আরও গুরুতর হয়ে উঠছে। কারণ, ফোনে ব্যস্ত থাকা অবস্থায় বা মেসেজ দেখার সময় মানুষ বিভ্রান্ত হয়ে যাচ্ছে।

সোশ্যাল মাধ্যমের দৌলতে এমন অনেক ভিডিও আমাদের সামনে আসে যেখানে এমন ঘটনার প্রমাণ আমরা বহু পেয়ে থাকি। সম্প্রতি একটি ভিডিওতে দেখা যায় যে একজন মহিলা নিজের ফোনের দিকে তাকিয়ে মলের মধ্যে হাঁটতে হাঁটতে ফোয়ারার মধ্যে পড়ে যান। স্পেনের মাদ্রিদে এমনই আরও একটি ঘটনা সামনে আসে, যেখানে এক মহিলাকে সরাসরি একটি মেট্রো রেলের প্ল্যাটফর্মের ট্র্যাকের মধ্যে চলে যেতে দেখা যায়। পুরো ভিডিও দেখে বোঝা যায়, ওই মহিলা সেই মুহূর্তে সম্পূর্ণ মোবাইলের মধ্যেই ঢুকে ছিলেন। তিনি বুঝতেই পারেননি যে প্ল্যাটফর্মটি কোথায় শেষ হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) রিপোর্ট অনুসারে, “মোবাইল ফোন মানুষের জীবনে ব্যাঘাত ঘটাচ্ছে। রাস্তায় দিয়ে চলার সময় সুরক্ষা কমাচ্ছে। বিশেষ করে গাড়ির চালকরা যখন মোবাইল ফোন ব্যবহার করছে, সেই মুহূর্তে দুর্ঘটনার সম্ভাবনা চারগুণ বেশি থাকছে।”

Pew Research report অনুসারে, ৪৯% প্রাপ্তবয়স্ক ড্রাইভাররা প্যাসেঞ্জার নিয়ে যাওয়ার সময় মোবাইলে মেসেজ পাঠাতে বা দেখতে ব্যস্ত থাকেন। সেক্ষেত্রে, ৪৪% প্রাপ্তবয়স্ক যাত্রীদের অভিযোগ যে ড্রাইভারের এই ব্যবহারের কারণে তাদেরকে নানাধরনের অসুবিধার সম্মুখীন হতে হয়েছে।

সেপ্টেম্বর ২০০৯-এর সার্ভে অনুযায়ী ৩৪% কিশোর-কিশোরীরা যাঁদের বয়স ১৬-১৭ এর মধ্যে তাঁরাও গাড়ি চালানোর সময় ‘মেসেজে ব্যস্ত থাকেন।’ সমীক্ষায় পাওয়া গিয়েছে, ১৭% এমন প্রাপ্তবয়স্ক রয়েছেন যাঁরা গাড়ি চালানোর সময় নিজেদের সেলফোনে ব্যস্ত থাকেন। এর জেরে প্রায়শই দুর্ঘটনা ঘটে থাকে। এছাড়াও ১৪% আমেরিকান নাগরিক একইপ্রকার দুর্ঘটনার সম্মুখীন হয়েছে।

একই ভাবে Ohio University, Illinois State University এবং Nebraska University-এর গবেষকরা বলছেন শিক্ষার্থীরা তাঁদের ক্লাসে পড়াশোনার বদলে মেসেজ বা মোবাইল ইন্টারনেটে ব্যস্ত থাকছেন। গবেষকরা বলছেন একজন সাধারণ মানুষের ফোনে মাল্টিটাস্কিং করবার সময় জ্ঞান ভাগ হয়ে যায়, এবং মস্তিষ্কে প্রতিযোগিতা শুরু হয়। ফলস্বরূপ, বিভ্রান্ত হয়ে দুর্ঘটনার শিকার হন তিনি।

BBC report অনুসারে আমেরিকায় নতুন আইন আনা হচ্ছে যার অধীনে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করলে তা দণ্ডনীয় অপরাধ বলে বিবেচনা করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর