1. xsongbad@gmail.com : Harry Deb Nath : Harry Deb Nath
  2. tauhidcrt8@gmail.com : tauhidcrt8 :
২০২১-এ কেমন ছিল বাংলাদেশ - Songbadjogot.com
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি:
  • Welcome To Our Website...* এন জি ও ‘আরবান সমিতি’ –মাইক্রো ক্রেডিট ফাইনান্সে জরুরী ভিত্তিতে কিছু সংখ্যক মহিলা/পুরুষ মাঠ কর্মী নিয়োগ দেয়া হবে। বয়স ২৫ উর্ধ্ব হতে হবে। আগ্রহী প্রার্থীদেরকে সরাসরি নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৩০১০৪১২৮৮  আমাদের অনলাইন নিউজ পোর্টালে বিজ্ঞাপন দিতে চাইলে এই নাম্বারে যোগাযোগ করুনঃ ০১৮১৫-৫৮৭৪১০

২০২১-এ কেমন ছিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদ : মিনহাজ উদ্দীন
  • আপডেটের সময় : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ২২ বার ভিউ

নিজস্ব প্রতিবেদক : মিনহাজ উদ্দিন শতাব্দীর বয়স একুশ পেরিয়ে এখন বাইশ! অপার সম্ভাবনা নিয়ে বরাবরের মতো আরও একটি সৌরবর্ষের আগমণে এগিয়ে চলছে একবিংশ শতাব্দী। পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ এই মহামরিতেও উৎসবমুখর পরিবেশে বরণ করে নিয়েছে নতুন বছরকে। ২০২০ সাল থেকে চলমান বৈশ্বিক মহামারিতে কেমন ছিল ২০২১? কেমন যাবে ২০২২? এইসব জল্পনাকল্পনা, উৎকণ্ঠায় কাটছে আমাদের দৈনন্দিন জীবন।
২০২১ সালে আমরা উদযাপন করেছি স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। সেপ্টেম্বরে রাজধানীর তথ্য ভবন মিলনায়তনে বঙ্গবন্ধু ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী শীর্ষক সেমিনার ও বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক প্রদান অনুষ্ঠান ২০২১ অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ সরকার এই বিশেষ বছরটি স্মরণীয় করে রাখতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। যদিও করোনা মহামারির কারণে এসব অনুষ্ঠান সীমিত আকারে করা হয়। ২৬ শে মার্চ ঢাকায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর ঢাকা সফরের প্রতিবাদে দেশের কিছু জায়গায় বিক্ষোভ হয়। সে সময় পুলিশের সাথে সংঘর্ষে নিহত হয় এক ডজনের বেশি লোক। ২০২১ সালে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করা হয়।
করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর (৫৪৩ দিন) শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে চলার পর সেপ্টেম্বর ১২, ২০২১-এ অনেক প্রতিষ্ঠান নিজ নিজ ভবনে ফেরত যায়। শ্রেণীকক্ষে গাদাগাদি করে ক্লাস করায় শিশুরা করোনায় আক্রান্ত হতে পারে— এমন আশঙ্কা থেকে দীর্ঘ বিরতির পরে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় একই সময়ে স্কুল কলেজের শিক্ষর্থীদের টিকা দেয়ার কর্মসূচী শুরু হয়েছে। প্রাপ্ত বয়ষ্কদের জন্য সারা দেশে টিকা দান কর্মসূচি চলছে। যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশকেও সাহায্য হিসাবে এক কোটির ওপরে টিকার ডোজ পাঠিয়েছে। তবে দেশের জনসংখ্যার একটা বড় অংশ এখনও টিকা পায়নি।
এই বছরের জুলাইতে ঢাকার অদূরে এক কারখানায় আগুন লাগলে ঐ ঘটনায় অর্ধশতাধিক মানুষ মারা যান। বাংলাদেশে কারখানাগুলোতে অতীতেও অগ্নিকাণ্ডে অনেক কর্মী নিহত হবার ঘটনা ঘটেছে। হাসেম ফুডস ফ্যাক্টরি নামের ওই কারখানা কারখানাটি সেজান জুস ও নসিলার মতো পরিচিত ‍ পণ্য উৎপাদন করে। হাসেম ফুডস কারখানার অগ্নিকাণ্ডে ৫১ জনের প্রাণহানির প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি৷ কমিটির মতে, ঘটনায় কারখানার অনিয়ম ছিল এবং সরকারি সংস্থাগুলো যথাযথভাবে মনিটরিং করলে দুর্ঘটনা এড়ানো যেতো৷
২০২১ সালের ২৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উচ্চপর্যায়ের সাধারণ আলোচনায় বাংলায় ভাষণ দেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৭৬তম অধিবেশনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছিল এই অধিবেশনের সহসভাপতি। বাংলাদেশ ছাড়াও এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে নির্বাচিত অন্যান্য সহসভাপতি হলো কুয়েত, লাওস ও ফিলিপাইন। মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ ৭৬তম সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বলেন “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের অপূর্ণ স্বপ্ন বাস্তবায়নে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বাংলাদেশ এখন বিশ্বের দ্রুত বর্ধনশীল পাঁচটি অর্থনীতির মধ্যে অন্যতম। জিডিপি-তে আমরা বিশ্বের ৪১তম। গত এক দশকে আমরা দারিদ্র্যের হার ৩১ দশমিক ৫ থেকে ২০ দশমিক ৫ শতাংশে নামিয়ে এনেছি।“
২০২১-এর এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে তারা কথা বলেন। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় প্রতিশ্রুতির অংশ হিসাবে জানুয়ারিতে (২০২১) ক্ষমতাগ্রহণের পর থেকে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন। জানুয়ারির মাসের শেষের দিকে বাইডেন ঘোষণা দেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রধান প্রধান অর্থনীতির দেশগুলোকে উদ্বুদ্ধ করতে তিনি ‘লিডারস সামিট’ আয়োজন করবেন। এরপর মার্চের শেষ সপ্তাহে বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪০ বিশ্ব নেতাকে আমন্ত্রণ জানান। কেরির সফর ও জলবায়ু সম্মেলনকে বাংলাদেশের জন্য তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “আমরা আমাদের অগ্রাধিকারের বিষয়গুলো তুলে ধরতে পারব এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় আমাদের নেওয়া পদক্ষেপগুলোও বিশ্ববাসীকে জানাতে পারব।” ২০২১-এর শেষের দিকে শেখ হাসিনা গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে যোগ দেন। বড় দেশগুলো যাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তা দেয়, সম্মেলনে বাংলাদেশ সেই দাবি তুলে ধরে।
বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের বার্ষিক দুর্গা পূজার সময় কুমিল্লায় অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে দেশের কয়েক জায়গায় মন্দির এবং হিন্দুদের বাড়িতে হামলা হয়। সরকার ঘটনা তদন্ত এবং দায়ী ব্যক্তিদের শাস্তি দেবার প্রতিশ্রুতি দিলেও বিভিন্ন সংগঠন সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদবেগ প্রকাশ করেন। ২০২১-এর ১৩ই অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিনে কুমিল্লার নানুয়ার দীঘির উত্তরপাড় পূজামণ্ডপে রাখা একটি হনুমান মূর্তির হাটুর উপর ইসলাম ধর্মের ধর্মগ্রন্থ কুরান রাখার খবর সামাজিক মাধ্যম ফেসবুকে দ্রুত ছড়িয়ে পড়ে। এই খবরকে কেন্দ্র করে ধর্ম অবমাননার অভিযোগে উক্ত পূজামণ্ডপে হামলা করা হয়। কুমিল্লায় সহিংসতার পর হামলাকারীরা চাঁদপুরের হাজীগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালী, কক্সবাজারের পেকুয়াতে ও বান্দরবানের লামায় কেন্দ্রীয় মন্দিরে ভাঙচুর করে। কুরআন অবমাননার বিষয়টি সামাজিক মাধ্যমে ভাইরাল হলে কমপক্ষে ১৫টি জেলায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।
২০২১ সাল ছিল বাংলাদেশ ক্রিকেট দলের জন্য হতাশাজনক বছর। টি টোয়েন্টি বিশ্বকাপে অনেক আশা নিয়ে যোগ দিলেও বাংলাদেশ ভালো করতে পারেনি। ৫ ম্যাচে অংশগ্রহণ করে বাঙলাদেশ ৫ টাতেই পরাজিত হয়। খারাপ ফলাফলের জন্য দেশের ক্রিকেট বোর্ড এবং খেলোয়াড়রা সমালোচনার মুখোমুখি হয়।
২০২১-এর নভেম্বর থেকে বিএনপি-র সভানেত্রী এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁকে বিদেশ পাঠানোর দাবিতে বিএনপি প্রতিবাদ কর্মসূচী পালন করছে। খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত হওয়ায় বিদেশে যাবার ক্ষেত্রে তাঁর নিষেধাজ্ঞা আছে। আইনমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে সরকার সব বিকল্প বিবেচনা করে দেখছে।
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার আইনগত কোনো সুযোগ নেই বলে সম্প্রতি মতামত দিয়েছে আইন মন্ত্রণালয়। ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া স্বাস্থ্যগত বিভিন্ন জটিলতা নিয়ে ২০২১-এর ১৩ নভেম্বর থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন।
নভেম্বর ২০২১-এ সড়ক দুর্ঘটনায় ঢাকার গুলিস্তানে নটরডেম কলেজের এক ছাত্র মারা যাওয়ার প্রতিবাদে ঢাকার বিভিন্ন স্থানে রাস্তায় নেমে প্রতিবাদ করছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ঐ ঘটনার পরপরই গুলিস্তান গোলচত্বরে জড়ো হয়ে বিকেল পর্যন্ত বিক্ষোভ মিছিল করে নটরডেম সহ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা। নটরডেমের ছাত্র নাইম হাসানের মৃত্যুর বিচারের পাশাপাশি ২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের পর পাস হওয়া আইন বাস্তবায়ন, নাইমের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া সহ কয়েকটি দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। তারা নিরাপদ সড়ক এবং হাফ ভাড়া সহ বিভিন্ন দাবী জানায়। মালিক সমিতি তাদের কিছু দাবি মেনে নিয়েছে।
২০২১ সালের শেষে বাংলাদেশের পর্যটন রাজধানী কক্সবাজারের মর্মান্তিক ঘটনা সারা দেশকে হতভম্ব করে দিয়েছে। কয়েকজন স্থানীয় যুবক প্রকাশ্যে একজন নারী পর্যটককে অপহরণ করে ধর্ষণ করেছে। একই সাথে ওই নারীর স্বামী আর শিশু সন্তানকে জিম্মি করা হয়। ট্যুরিস্ট পুলিশ জানায় কক্সবাজারে নারীকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে করা মামলায় তিন যুবককে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাঁরা কেউ এ মামলার এজাহারভুক্ত আসামি নন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর